Skip to content

এশিয়া কাপের পূণাঙ্গ সময়সূচী ও দলগুলোর নাম 2023

এশিয়া কাপের পূণাঙ্গ সময়সূচী ও দলগুলোর নাম

এশিয়া কাপ এশিয়া মহাদেশের সবচেয়ে বড় একটি টুর্নামেন্ট এতে এশিয়া মহাদেশের ক্রিকেট খেলুরে দেশগুলো অংশগ্রহণ করে থাকে, সারা পৃথিবীর মধ্যে এশিয়া মহাদেশে বেশি ক্রিকেট খেলোরে দেশ রয়েছে। যা অন্য কোন মহাদেশে নেই এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট অনেক বছর আগে থেকে খেলে আসতেছে। যা এশিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলংকা, নেপাল, হংকং, আরব আমিরাত, ইত্যাদি দল অংশগ্রহণ করে থাকে।

এশিয়া কাপ এশিয়া মহাদেশের দেশগুলোর জন্য একটি প্লাস পয়েন্ট কারণ এশিয়া কাপ বিশ্বকাপ কে টার্গেট করে ফরমেট নির্ধারণ করা হয়, যেমন ২০২৩ এর এশিয়া কাপ ওয়ানডে ফরমেটে হবে কারণ ২০২৩ এ ভারতে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সে কারণেই মূলত এশিয়া কাপ ওয়ানডে ফরমেটে হবে। তবে ২০২৩ এশিয়া কাপ এবার অনুষ্ঠিত হবে পাকিস্তানে যা নিয়ে এখনো ভারতের মধ্যে বিমাদ রয়েছে। কারণ তারা পাকিস্তান যাবে না এটা নিয়ে আইসিসি বর্তমান চিন্তায় আছে ভারত পাকিস্তানের ম্যাচ গুলো সম্ভবত সংযুক্ত আরো আমিরাত অথবা বাংলাদেশের অনুষ্ঠিত হতে পারে। যদি পাকিস্তান ভারতের ম্যাচগুলো বাংলাদেশ অনুষ্ঠিত হয় তাহলে বাংলাদেশের জন্য অনেক বড় একটি সুখবর।

এশিয়া কাপের সময়সূচি ২০২৩

এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের বড় টুর্নামেন্টের একটি পার্ট কারণ এশিয়া মহাদেশে বেশি ভাগ দেশগুলোই ক্রিকেট খেলে থাকে যা অন্য কোন মহাদেশে এতগুলো দেশ ক্রিকেট খেলে না আর তাই এশিয়া কাপ যখন আসে তখন ক্রিকেটপ্রেমীদের আনন্দের শেষ থাকে না। শুধু তাই নয় এশিয়া কাপ নিয়ে অনেক আনন্দ উল্লাস করে থাকে কবে এশিয়া কাপ শুরু হবে সেটা নিয়ে ক্রিকেটপ্রেমীদের মাঝে কৌতূহলের শেষ থাকে না, এবং কোথায় অনুষ্ঠিত হবে এবং কোন কোন মাঠে অনুষ্ঠিত হবে কতগুলো দেশ অংশগ্রহণ করবে আর এশিয়া কাপ প্রত্যেক বছর যেহেতু এশিয়ান ক্রিকেট এসোসিয়েশন আয়োজন করে থাকে। এশিয়া মহাদেশের ক্রিকেট খেলুরে দেশগুলোর জন্য একটি বড় পাওয়া। তবে বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন আমরা নিচ থেকে ২০২৩ এশিয়া কাপের সময়সূচী জেনে নিন।

তারিখ দলের (Name) ভেন্যু  

 

 

 

 

 

 

 

 

 

 

2023 এশিয়া কাপ

২ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান টিবিডি
৩ সেপ্টেম্বর ভারত বনাম পাকিস্তান টিবিডি
৫ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান টিবিডি
৬ সেপ্টেম্বর ভারত বনাম কোয়ালিফাইং দল টিবিডি
৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ টিবিডি
৯ সেপ্টেম্বর পাকিস্তান বনাম কোয়ালিফাইং দল টিবিডি
১০ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 1 (B1 বনাম B2) টিবিডি
১১ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 2 (A1 বনাম A2) টিবিডি
১২ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 3 (A1 বনাম B1) টিবিডি
১৩ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 4 (A2 বনাম B2) টিবিডি
১৪ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 5 (A1 বনাম B2) টিবিডি
১৫ সেপ্টেম্বর সুপার ফোর, ম্যাচ 6 (B1 বনাম A2) টিবিডি
১৭ সেপ্টেম্বর টিবিসি বনাম টিবিসি, ফাইনাল টিবিডি

এশিয়া কাপের দলগুলো

এশিয়া কাপে মূলত অনেকগুলো দেশ অংশগ্রহণ করে থাকে তার মধ্যে সরাসরি ৬টি দল এশিয়া কাপের মূল পর্বে খেলতে পারবে। আরেকটি দল কোয়ালিফাই করে খেলতে হয় বাকি দলগুলোর সাথে খেলে পয়েন্ট টেবিল এক নম্বরে যে দল থাকে সেই দল মূল পর্বে খেলতে পারে। চলুন নিচ থেকে জেনে নেয়া যাক এবারের এশিয়া কাপের দলগুলোর নাম দলগুরো দু’ভাগে বিভক্ত:

গ্রুপ এ তে খেলবে

  • ভারত
  • পাকিস্তান
  • নেপাল

গ্রুপ বি তে খেলবে

  • বাংলাদেশ
  • শ্রীলঙ্কা
  • আফগানিস্তান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *