Skip to content

শিখর ধাওয়ানের জীবনি ও অজানা তথ্য Biography of Shikhar Dhawan

ক্রিকেটপ্রেমী বন্ধুরা আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি আর তা হচ্ছে, যাকে আমরা গব্বর বয় নামে চিনি তিনি হচ্ছেন ইন্ডিয়া জাতীয় দলের ভারসাম্য ওপেনার শিখর ধাওয়ান এর জীবনি নিয়ে। তাই আপনারা যারা শিখর ধাওয়ানের জীবনী সম্পর্কে জানতে চেয়ে অনলাইনে সার্চ করতেছেন, তাদের কে আমাদের এই পোষ্টে স্বাগতম আজকে আমরা ভারতের ওপেনার ক্রিকেটার শিখর ধাওয়ান এর জীবনী সম্পর্কে কিছু তথ্য তুলে ধরবো নিচে তা দেওয়া হলো —

শিখর ধাওয়ান এর পরিচয়:

নিচে দেওয়া হল —

নাম:শিখর ধাওয়ান

জন্ম:৫ডিসেম্বর ১৯৮৫ সালে

উচ্চতা:৫ফুট ১১ ইঞ্চি

ডাকনাম: গব্বার

পিতার নাম:মহেন্দ্র পাল ধাওয়ান

মাতার নাম:সুনয়না ধাওয়ান

ব্যাটিংয়ের ধরন:বামহাতি

ফিল্ডিং এর ধরন:বেশির ভাগ সময় উইকেটরক্ষের পাশে থেকে ফিল্ডিং করে থাকেন।

স্ত্রীর নাম: আয়েশা মূখার্জী

শিখর ধাওয়ান এর বৈবাহিক জীবন:

শিখর ধাওয়ান তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন 2012 সালে আয়েশা মুখার্জির সাথে সাত পাকে বাধা পড়েন। তবে এর আগেই তার স্ত্রী দুই কন্যার মা হয়েছিলেন, অর্থাৎ শিখর ধাওয়ান ডিভোর্সি মহিলাকে বিবাহ করেন এবং তাদের কোলজুড়ে একটি ছেলে সন্তান এসেছিল কিন্তু তাদের বৈবাহিক জীবন টা বেশিদিন লম্বা হয় নি 4 সেপ্টেম্বর 2021 এ তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে।

শিখর ধাওয়ানের যেখান থেকে প্রাথমিক ক্রিকেট ক্যারিয়ার শুরু:

শিখর ধাওয়ানের ছোটবেলা থেকেই তার স্বপ্ন ছিল  তিনি একজন বড় ক্রিকেটার হবেন, তিনি এই খেলাধুলার জন্য তার লেখাপড়া টাও ঠিকমতো করেননি। এক সূত্রে জানা গেছে তিনি ক্রিকেটে পা রাখেন 11 বছর বয়স থেকে মূলত তার এই ক্রিকেটে সবচেয়ে বেশি অনুপ্রেরণা জুগিয়েছিল তার মা-বাবা পাকিস্তানের ক্রিকেট ক্লাবে ভর্তি করিয়ে দেন, এরপরে ক্লাবের হয়ে দুর্দান্ত খেলে তৎকালীন সময়ের ভারতের কোচের মন কারেন এরপর থেকে তিনি অনেক ক্লাবের হয়ে খেলেছিলেন 2004 সালে অনুর্ধ 19 বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন সেখানে তিনি দুর্ধান্ত পারফর্ম করেন 7 ইনিংসে তিনি রান করেন 505 রান। সেই সময় তার ব্যাটিং গড় ছিল 85.6 তাকে সে সময়ে সেরা খেলোয়াড় উপাধি দেওয়া হয়েছিল এভাবেই তার প্রাথমিক ক্যারিয়ার শুরু হয়।

শিখর ধাওয়ানের আন্তর্জাতিক ক্যারিয়ার:

ওপেনার ক্রিকেটার শিখর ধাওয়ানের  ক্যারিয়ার সম্পর্কে আমরা অনেকেই অনলাইনে সার্চ করে থাকি, শিখর ধাওয়ান দুর্দান্ত পারফর্ম করার পরেও তাকে  সহজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করা হয় নাই। সেজন্য এক সময় ভারতের এই ওপেনার ক্রিকেটার ক্রিকেট টাই কে জীবন থেকে বাদ দিতে চেয়েছিল। শেষ পর্যন্ত 2010 সালে 20 অক্টোবর অস্ট্রেলিয়ার  বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক হয় এ পর্যন্ত ভারতের জাতীয় দলের হয়ে এই গব্বর বয় ওয়ানডে ম্যাচ খেলেছেন 132 টি যেখানে তিনি 45 .20 গড়ে রান করেন ওডিআইতে, তার 17 টি সেঞ্চুরি ও 25 টি হাফ সেঞ্চুরি রয়েছে। ওডিআইতে একদিনের আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ  143 রান করেন। ওডিআইতে দুর্দান্ত পারফর্ম কড়ায় 14 ই মার্চ 2013 সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় এ পর্যন্ত ইন্ডিয়া জাতীয় দলের হয়ে সর্বমোট টেস্ট ম্যাচ খেলেছেন 34 টি যেখানে তিনি 40.14  গড়ে তিনি টেস্টে সর্বমোট 2,315রান করে্ন। টেস্টে তার 7টি শতক ও 6টি হাফ সেঞ্চুরি রয়েছে, টেস্টে তার সর্বোচ্চ রান 190 রান। শিখর ধাওয়ান  টি-টোয়েন্টিতে অভিষেক হয় 4 জুন 2011 সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ পর্যন্ত তিনি 61 টি আর্ন্তজাতিক টি-20 টি ম্যাচ খেলেছেন 28.53 গড়ে সর্বমোট রান করেন 1,678 রান টি ২০টিতে তার কোন শতক নেই, রয়েছে 10টি অর্ধ শতক।

শিখর ধাওয়ানের আইপিএল ক্যারিয়ার:

আইপিএলে শিখর ধাওয়ান দুর্দান্ত পারফর্ম করে চলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে প্রথম অভিষেক হয় দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে সেই আসরে তিনি দুর্দান্ত পারফর্ম করেন। এরপরই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন। 2018 সালে ভিভো আইপিএল নিলামে সানরাইজ হায়দ্রাবাদ তাকে দলে ভিড়ায় এর আগে 2016 সালে সানরাইজ হায়দ্রাবাদের হয়ে খেলেছিলেন সে আসরে তার দল সানরাইজ হায়দ্রাবাদ শিরোপা জিতে নেয়। সে খেলায় বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও দুর্দান্ত পারফর্ম করেন এরপর থেকে তিনি একের পর এক দলে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ খেলে যাচ্ছেন গব্বর বয় নামে খ্যাত শিখর ধাওয়ান।

শিখর ধাওয়ানের গড় রান:

নিচে দেওয়া হল চলুন এক নজরে দেখে নেই

সিরিয়াল নং ম্যাচ ব্যাটিং গড় শতক অর্ধ শতক সর্বমোট রান সবোচ্চ ইনিংস রান
টেস্ট ৩৫ ৪০.৬১ ৭ টি ৫ টি ২,৩৪৫ ১৯০
ওয়ানডে ১৩০ ৪৫.২০ ১৭ টি ২৯ টি ৫,৬৫০ ১৪৩
টি ২০টি ৬২ ২৮.৫৩ ০ টি ১০ টি ১,৬০০ ৯২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *