Skip to content

ব্যারিষ্টার রুমিন ফারহানার জীবনী, শিক্ষাজীবন রাজনৈতিক ক্যারিয়ার, ও অজানা সব তথ্য

আজকে আমরা আলোচনা করব বাংলাদেশের নারী রাজনিতিবীদ ও আইনজীবী এবং বর্তমানে তিনি একজন সংসদ সদস্য তিনি আমাদের সকলের সুপরিচিত মুখ রুমিন ফারহানা। তিনি বর্তমান সময়ের রাজনিতির একজন বড়মাপের নেতা তিনি যখন সংসদে কথা বলেন তখন তিনি সংসদে ঝড় তুলেন। এমপি রুমিন ফারহানা সংরক্ষিত নারী আসন-৫০ থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বি এন পি মনোনীত সংরক্ষিত ৫০টি মহিলা আসন থেকে ২০১৯ সালের ২৮ মে সংসদ সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এমপি রুমিন ফারহানার পারিবারিক জীবন রাজনৈতিক জীবন নিচে পর্যায়ক্রমে আলোচনা করা হলো —

রুমিন ফারহানার পরিচয় :

জন্ম : ১৯ আগস্ট ১৯৮১ (বয়স ৩৮) ব্রাহ্মণবাড়িয়া, বিজয়নগর

পিতা : অলি আহাদ

মাতা : রাশিদা বেগম

জাতীয়তা : বাংলাদেশী

রাজনৈতিক দল : বাংলাদেশ জাতীয়তাবাদী দল

জীবিকা : আইনজীবী

বাসস্থান : ল্যাবরেটরি রোড, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা

পেশা : রাজনীতি

ধর্ম : ইসলাম

রুমিন ফারহানার শিক্ষাজীবন :

রুমিন ফারহানা তার শিক্ষাজীবন শুরু করেন হলিক্রস স্কুল থেকে মাধ্যমিক শেষ করে উচ্চ মাধ্যমিক শিক্ষা গ্রহনের জন্য ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ থেকে ভর্তি হন। সেখান থেকে তিনি উচ্চ মাধ্যমিক শেষ করেন, উচ্চ মাধ্যমিক শেষ করার পর তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন আইন বিভাগে হন । সেখান থেকে তিনি আইন বিষয়ে স্নাতক সম্পূর্ণ করেন এরপর তিনি যুক্তরাজ্যের লিংকনস আন থেকে ব্যারিষ্টার ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি আইনজীবী পেশায় নিযুক্ত হন ।

রুমিন ফারহানার কর্মজীবন শুরু :

ব্যারিষ্টার রুমিন ফারহানা তার কর্মজীবন শুরু করেন বাংলাদেশের সুপ্রীম কোটের উচ্চ আদালত বিভাগের আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু হয়। তাছাড়া তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য হিসেবে যোগদান করেন, শুধু তাই নয় বাংলাদেশের পত্রিকা দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রকাশক ও সম্পাদক।

রুমিন ফারহানার রাজনৈতিক জীবন শুরু :

ব্যারিষ্টার রুমিন ফারহানা তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় বাংলাদেশ জাতীয়তাবাদি দল বি এম পি দলের কেন্দ্রীয় আন্তজাতিক বিষয়ক সম্পাদক হিসাবে তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয়। এরপর রুমিন ফারহানাকে ২৮ মে ২০১৯ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল তাকে সংরক্ষিত মহিলা আসন ৫০ নং আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রথম বারের মত সংসদ সদস্য হিসবে নির্বাচিত হন। আরি এই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বি এম পির নারী সদস্য হিসাবে সংসদে প্রতিনিধত্ব করছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *