Skip to content

বিরাট কোহলির লাইফস্টোরি, ও অজানা সব তথ্য 2024

হ্যালো ক্রিকেট ভক্ত বন্ধুরা আজকে আমরা এই পুরো আর্টিকেল জুরে আলোচনা করব ক্রিকেটের এক মহাতারকা বিরাট কোহলিকে নিয়ে। বিরাট কোহলি আজকে এতবড় ক্রিকেটার হয়ে আসার পিছনে অনেক গল্প রয়েছে, তিনি ভারতের এক সাক্ষাতকারে বলেছিলেন এক সাংবাদিকের উত্তরে, সাংবাদিকের প্রশ্ন ছিল যে আপনার এতবড় ক্রিকেটার হয়ে ওঠার পিছনে কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল তিনি উত্তরে বলেছিলেন আমার বাবার সবচেয়ে আগ্রহ ছিল আমি যেন ক্রিকেটার হই। তবে আমি ছোট কালথেকেই ক্রিকেটকে মনে প্রানে ভালোবেসেছিলাম।আমি সবসময় ক্রিকেটকে নিয়ে থাকতাম।তিনি আরো বলেন যে, আমি একদিন ইন্ডিয়া টিমে খেলবো। আর এখন তিনি ইন্ডিয়া দলের নেতৃত্ব ছিচ্ছেন তিনি এ পর্যন্ত অনেক রেকোট গরেছেন ক্রিকেটে ।

সুতারাং বিরাট কোহলি বর্তমান সময়ের একজন গুরুত্বপূর্ণ প্লেয়ার তিনি ভারতের হয়ে একের পর এক সার্ভিস দিয়ে যাচ্ছেন।তবে একটি কথা বিরাট কোহলি কিন্তু একজন পরিশ্রমিক প্লেয়ার তিনি কখনো ক্রিকেটকে অবহেলার চোখে দেখেন না।বিরাট কোহলি সবসময় ক্রিকেট কে নিযে ব্যস্ত থাকেন তিনি একটি ম্যাচে যদি অনাকাঙ্খতি ভাবে আউট হন তাহলে তিনি ওই আউটটি বার বার করে দেখতেন কি কারনে তিনি আউট হলেন। এই কারনে তিনি আজ এতবড় ক্রিকেটার।তবে বন্ধুরা তার এতবড় ক্রিকেটার হয়ে উঠার পিছনের কারন ও পারিবারিক ও বৈবাহিক জীবনের তত্ব নিচে দেওয়া হলো —

বিরাট কোহলির পরিচয়:

নাম: বিরাট কোহলি

জন্ম: ৫ নভেম্বর ১৯৮৮ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন

পিতার নাম: প্রেম কোহলি পেশায় একজন আইনজীবী ছিলেন

মাতার নাম: সরোজ কোহলি

ভাই/বোন: দুইবোন/একভাই বিরাট ছোট

বিরাট কোহলির বিবাহ-বন্ধনে আবদ্ধ:

বিরাট কোহলি সাত পাকে বাধা পড়েন বলিউটের নায়িকা অনুষ্কা শর্মার সাথে  দীর্ঘদীন প্রেমের পড়ে তাদের প্রেমের কথা বহুদিন ধরে শুনা গেলেও তারা বিবাহ বন্ধনে আব্দ্ধ হন ২০১৭ সালের ১১ ডিসেম্বর ইতালিতে তারা সাত পাকের বন্ধনে আবদ্ধ হন তারা । ২০২১ সালের ১১ জানুয়ারি তারা এক সন্তানের জনক ও জননী হন।তার মেয়ের নাম রাখেন ভামিকা কোহলি।

বিরাট কোহলির ক্রিকেট শুরু:

বিরাট কোহলি তার ক্রিকেটের যাত্রা শুরু হয় মালয়েশিয়ায় অনুষ্টিত  ২০০৮ সালে  আই সি সি অনূর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপ দিয়ে তার ক্রিকেট যাত্রা শুরু হয় অনূর্ধ-১৯ ক্রিকেট বিশ্বকাপে তার নেতৃত্বে খেলেছিলো টিম ইন্ডিয়া অনূর্ধ-১৯ দল। তার হাত ধরে অনূর্ধ-১৯ বিশ্বকাপের শিরোপা  জিতে নেন।

বিরাট কোহলির আর্ন্তজাতিক ক্যারিযার শুরু:

অনূর্ধ-১৯ বিশ্বকাপের হয়ে দূর্দান্ত পারফর্ম করায় তার কিছুদিন পর শ্রীলন্কার বিপক্ষে ভারতের হয়ে তার ওয়ানডেতে অভিষেক হয়। ২০১১ সালের ব্শ্বিকাপ ভারত বাংলাদেশ যৌতভাবে অনুষ্টিত বিশ্বকাপে বিরাট কোহলি টিম ইন্ডিয়াকে শিরোপা জিতাতে অনেক ভূমিকা পালন করেছিলেন।এরপর থেকে তিনি টিম ইন্ডিয়ার হয়ে একের পর এক দূদান্ত পারফর্ম করে যাচ্ছেন। বিরাট কোহলি ওয়ানডেতে ২৫৬টি ম্যাচ খেলেছেন ১২.১৬৯ রান করেছেন ৫৯.০৭ গড়ে রান করেন তার ওয়ানডেতে সবোচ্চ রান ১৮৩ রান করেন।বিরাট কোহলি ওয়ানডেতে শতরান করেছেন ৪৩ টি ও অর্ধ শতক ৬২ টি করেন। বিরাট কোহলির টেস্ট অভিষেক হয় ২০ জুন  ২০১১ সালে, ওয়েস্ট ইন্ডিজ এর বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় টেস্টে তিনি দূর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন এ পর্যন্ত তিনি টেস্ট ম্যাচ খেলেছেন ৯৬ টি বিরাট কোহলির টেস্টে রান ৭৭৬৭ রান করেন ৫১.০৮ গড়ে রান করেন টেস্টে তার সবোচ্চ রান ২৫৪ রান টেস্টে তার শতক ২৭ টি ও অর্ধশতক ২৭ টি। ক্রিকেটের এই মহাতারকা সংক্ষিপ্ত খেলা টি২০ তে তার অভিষেক হয় জিম্বাবুয়ের বিপক্ষে তার অভিষেক হয় ১২ জুন ২০১০ সালে। টি২০ তে তার সবোচ্চ রান করেন ৯৪ রান, টি২০ তে তার রান ৩,২১৬ রান করেন ৫২.৭২ গড়ে, টি২০ তে তার কোন শতক নেই আছে অর্ধশতক ২৯ টি।

বিরা্ট কোহলির ক্যাপ্টেনসি:

মহেদ্র সিং ধোনি অধিনায়ক থাকা অবস্থায় ২০১৪ সালে বিরাট কোহলি ওয়ানডে দলের সহ অধিনায়ক হিসাবে নিযুক্ত হন এবং টেস্টে অধিনায়কত্বের দায়িত্ব পান। এরপর ২০১৭ সালে মহেন্দ্র সিং ধোনীর পুরোপুরি অবসারের পরে বিরাট কোহলি ওয়ানডেতে অধিনায়কত্ব পান।তিনি শচীনের রেকড ও ভেঙ্গে দিতে পারেন কারন তিনি যে ভাবে রান করতেছেন এ পর্যন্ত তার তিন ফরম্যাটেই ৫০ টি শতক রয়েছে। তার নামের পাশে তিনি অসংখ্য রেকড লিখেয়েছেন, বিরাট কোহলি দূর্দান্ত  ক্যাপ্টেনসির ফলে টেস্ট চ্যাম্পিয়ানশীপ ফাইনাল খেলেছিল ভারত নিউজিল্যান্ড এর বিপক্ষে ।বিরাট কোহলি আইসিসির টেস্ট প্লেয়ার অফ ২০১৭, ২০১৮, সালে হন, ২০১৮ সালে আইসিসির ওয়ানডে খেলোয়ার হিসাবে শীর্ষ স্থান লাভ করেন।

আইপিএলে বিরাট কোহলি:

বিশ্বের সবচেয়ে ঘরোয়া লীগের মধ্যে হচ্ছে আইপিএল শ্রেষ্ট লীগ যেখানে বিশ্বের ভালো ভালো প্লেয়াররা খেলে থাকেন। আর আইপিএলে বিরাট কোহলির রেকর্ড খুবই ভালো বিরাট কোহলি আইপিএলে ২০০৬ সালে দিল্লীর হয়ে তার আইপিএল খেলা শুরু হয়্। এরপর থেকে ২০০৮ থেকে বর্তমান সময় পর্যন্ত বিরাট কোহলি রয়্যাল চ্যালেজ্ঞার্স ব্যাঙ্গালোর হয়ে খেলে যাচ্ছেন।তিনি নেতৃত্ব দিয়ে যাচ্ছেন রয়্যাল চ্যালেজ্ঞার্স ব্যাঙ্গালোর হয়ে তার নেতৃত্বে রয়্যাল চ্যালেজ্ঞার্স ব্যাঙ্গালোর দু’বার ফাইনাল খেলেছিলো, তবে তারা দু’বারে রানাস আপ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *