Skip to content

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি | ভূমি উন্নয়ন করের ফরম, হিসেব, হার ও সেবা বাংলাদেশ ২০২৩

  • by

বাংলাদেশের যত কর আছে তার মধ্যে ভূমি উন্নয়ন করএকটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় কর. বাংলাদেশ সরকার এই ভূমি উন্নয়ন কর ইতিপূর্বে অফিসের মাধ্যমে কর নিত। কিন্তু সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষনার পর  আপনি জেনে আন্দদিত হবেন বর্তমানে সরকার ভূমি উন্নয়ন কর অনলাইনের মাধ্যমে নেওয়ার পদ্ধতি চালু করেছেন। যাতে করে জনগণ হয়রানি শিকার না হয়, অনিয়ম, দুর্নীতি বন্ধ ও সরকারের রাজস্য খাত সচ্ছতা আনতে ভূমি উন্নয়ন মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেন।

ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি এপ্লিকেশন তৈরি করেছে যার মাধ্যমে নাগরিকরা ঘরে বসে অনলাইনের মাধ্যমে ভূমিকর পরিশোধ করতে পারবে। এজন্য একজন নাগরিককে প্রথমে রেজিষ্টেশন করতে হবে । আজকে এই পুরো আর্টিকেল জুরে ভূমি উন্নয়ন করের ফরম, হিসেব, হার ও সেবা আলোচনা করা হবে ।

জেলা প্রশাকগণ অনলাইনের ভুমি কর সক্রান্ত সম্পকে :

অনলাইনে ভুমি উন্নয়ন কর সর্ম্পকে জনসাধারনের মাঝে প্রচার-প্রচারনা চালায় যাতে করে জনসাধারন সহজে বুঝতে পারে । তারা অনলাইনে রেজিষ্টেশন করতে আগ্রহী হয় । এবং ভুমি উন্নয়নকর যাতে করে সহজে দিতে পারে  রাজস্ব খাত সমৃদ্ধ করার জন্য ।

অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান নিবন্ধন প্রসঙ্গে:

ভূমি কর প্রদানের জন্য কতগুলো নিয়ম আছে জমির মালিককে প্রথমেই নিবন্ধন করতে হবে, আর এই নিবন্ধন করার জন্য জাতীয় পরিচয় পত্র ও মোবাইল নাম্বার সহ অন্যান্য তথ্য প্রদান করতে হবে। আসুন তাহলে আমরা আজ আপনাদের জানাবো ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন করতে প্রয়োজনীয় কাগজপত্র এবং পদ্ধতি সমূহ নিম্নে তুলে ধরা হলো–

১. অনলাইন পোর্টাল land.gov.bd অথবা www.ldtax.gov.bd – প্রবেশ করে এনআইডি মোবাইল ফোন নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করার মাধ্যমে।

২. কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২-তে ফোন করে এনআইডি নম্বর, জন্ম তারিখ জমির তথ্য প্রদান করে। এবং

৩. এনআইডি ব্যবহার করে যে কোনও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে।

উল্লেখ্য যে, রেজিষ্টেশন বিহীন ব্যক্তি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা ভূমি অফিসে খাজনা প্রদানের জন্য গেলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রথমেই তার ডাটা এন্ট্রি করবেন এবং পাশাপাশি ভূমি সহকারী কর্মকর্তা নিজ উদ্যোগে হোল্ডিং মালিকদের তৈরি করবেন।

রেজিষ্টেশন সম্পূন্ন হলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এডিটটেক্সট সিস্টেমে অন্যান্য ডাটা অনলাইনে জিডি করবেন।

কিভাবে ভূমি উন্নয়ন কর পরিশোধ করবেন

উন্নয়ন কর পরিশোধ করার জন্য আপিনি যখন অনলাইন নিবন্ধিত হবেন তখন আপনার একটি  একটি ইউজার নেম ও পাসওয়ার্ড থাকবে আপনি আপনার ইউনিয়ন পরিষদে গিয়ে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন । আর একটি কথা শুনলে আপনারা খুসি হবেন, সেটা হলো ভূমি কর পরিশোধের জন্য ফ্রী বিকাশ, রকেট বা নগদ এর মত মোবাইল ওয়ালেট এর ব্যবহার করে পরিশোধ করা যাবে ।

ভূমি উন্নয়ন কর ওয়েবসাইট ঠিকানা

জমির মালিক গন অনেকেই ভুমি উন্নয়ন করের ওয়েবসাইট ঠিকানা জানতে চান বা ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে চান তাহলে নিচের এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং আপনার প্রয়োজনীয় সেবা গ্রহণ করুন

www.ldtax.gov.bd

ভূমি উন্নয়ন কর হটলাইন নাম্বার

আপনি যদি ভূমি উন্নয়ন কর সম্পকে আরো জানতে চান ।নিচে হটলাইন নাম্বার দেওয়া হলো–

হটলাইন নাম্বার– ১৬১২২

ভূমি উন্নয়ন কর আইন ২০২২

আপনি যদি ভূমি উন্নয়ন কর আইন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন এবং আইন সম্পর্কে বিস্তারিত তথ্য সর্ম্পকে জানতে পারবেন ।

ভূমি আইন-২০২২

ভূমি উন্নয়ন করের হিসাব নিকাশ-নিকাশ

ভূমির হিসাব-নিকাশ ক্যালকুলেটর এর মাধ্যমে আপনার জমির কত ট্যাক্স প্রদান করতে হবে তা আপনাকে হিসাব করে দিবে। তবে নিচের লিংকে ক্লিক করে জানতে পারবেন ।

ভূমি উন্নয়ন কর হিসাব-নিকাশ

ভূমি উন্নয়ন কর সেবা

আপনি যদি ভূমি উন্নয়ন কর সর্ম্পকে সেবা নিতে চান তাহলে নিচের লিংককে ক্লিক করে সেবা নিতে পারেন।

ভূমি উন্নয়ন কর সেবা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *