Skip to content

রোহিত শর্মার জীবনি ও ২২ গজের সকল জানা অজানা তথ্য সমূহ 2024

ক্রিকেটপ্রেমী বন্ধুরা আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি আর তা হচ্ছে, যাকে আমরা ইন্ডিয়ান দলের ওপেনিং ব্যাটসম্যান হিসাবে  চিনি। আর তিনি হচ্ছেন ইন্ডিয়া জাতীয় দলের বর্তমান ক্যাপ্টেন রোহিত শর্মা এর জীবনি নিয়ে। তাই আপনারা যারা রহিত শর্মা জীবনী সম্পর্কে জানতে চেয়ে অনলাইনে সার্চ করতেছেন, তাদের কে আমাদের এই পোষ্টে স্বাগতম আজকে আমরা ভারতের এই ওপেনার ক্রিকেটার রোহিত শর্মা এর জীবনী ও ক্রিকেটের ২২ গজের সফলতার সকল তথ্য তুলে ধরবো। নিচে তা পর্যায়ক্রমে দেওয়া হলো —

রোহিত শর্মার পরিচয়:

নিচে দেওয়া হল —

নাম: রোহিত গুরুনাথ শর্মা

জন্ম: ৩০ এপ্রিল ১৯৮৭

উচ্চতা: ৫ ফুট ১০ ইঞ্চি

ডাকনাম: হিটম্যান শর্মা

পিতার নাম: গুরুনাথ শর্মা

মাতার নাম: পূর্ণিমা শর্মা

ব্যাটিংয়ের ধরন: ডানহতি

ফিল্ডিং এর ধরন:বেশির ভাগ সময় মিডঅফ উইকেটে  ফিল্ডিং করে থাকেন।

স্ত্রীর নাম: ঋতিকা সাজদে শর্মা

রোহিত শর্মার বৈবাহিক জীবন:

রোহিত শর্মা বিবাহ বন্ধনে আবদ্ধ হন ২০১৫ সালে ঋতিকা সাজদের সাথে দীর্ঘদীনের প্রেমের পর তারা সাত পাকে বাধাঁ পড়েন ২০১৫ সালে মিস্টার হিটম্যান রোহিত শর্মা। ২০১৮ সালে তার কন্যা সন্তান জন্ম গ্রহন করে। এখন তারা বর্তমানে একটি কন্যা – সন্তানের জনক ও জননী।

রোহিত শর্মার ২২ গজের সূচনা যেখান থেকে শুরু:

রোহিত শর্মা ভারতীয় জাতীয় দলের একজন নির্ভরযোগ্য ব্যাটসমান হিসেবে সে একজন পরিচিত মুখ, আর এই সফলতম ব্যাটসমান রোহিত শর্মার ক্রিকেট জীবন কবে থেকে শুরু হয়েছিলো তা জানতে চেয়ে আমরা অনেকেই অনলাইনে সার্চ করে থাকি, তাদেরকে বলবো আপনারা টিক জায়গাতে রয়েছেন, তাই পোষ্টটি স্কিপ না করে সম্পূর্ণ পোষ্টটি পড়লে রোহিত শর্মার ক্রিকেটের জীবনি সর্ম্পকে পারবেন তাই বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন আমরা চলে যাই মূল পর্বে —

ক্রিকেটে রোহিত শর্মা:

রোহিত শর্মা ছোট কাল থেকেই ক্রিকেট পাগল একজন মানুষ ছিলেন, তিনি ছোট কাল থেকেই লেখাপড়ার  পাশাপাশি ক্রিকেট খেলতেন, পড়াশুনাতেও রোহিত শর্মা একজন ভালো স্টুডেন্ট ছিলেন তিনি মুম্বাইয়ে প্রাথমিক সমাপনিতে বৃত্তি নিয়ে উত্তীর্ণ হণ। উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য বরিবালী স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুলে অধ্যয়ন শুরু করেন। সেখানে অধ্যায়ন অবস্থায় সেই বিদ্যালয়ের ক্রিকেট কোচ দীনেশ ল্যাডের দৃষ্টিতে পড়েন রোহিত শর্মা, সেখান থেকেই শুরু হয় তার ক্রিকেট জীবন অথ্যাৎ ২২ গজের সূচনা শুরু হয়। এরপর ভারতের জাতীয় অনূর্ধ ১৭ দলে রোহিত শর্মা ভালো পারফর্ম করায় অনূর্ধ ১৯ দলে তাকে নেওয়া হয়। ২০০৬ সালের অনূর্ধ ১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কায় অনুষ্টিত ভারতের অনূর্ধ ১৯ দলের হয়ে রোহিত শর্মা খেলেন সেখানে তিনি দূদান্ত পারফর্ম করেন। এরপর থেকে তিনি আর থেমে থাকেননি।

রোহিত শর্মার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু:

ওপেনার ক্রিকেটার হিটম্যান রোহিত শর্মার ক্যারিয়ার সম্পর্কে আমরা অনেকেই অনলাইনে সার্চ করে থাকি, রোহিত শর্মার দুর্দান্ত পারফর্ম করার পরেও তাকে  সহজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে পারেনি। সেজন্য  ভারতের এই ওপেনার ক্রিকেটার আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার জন্য অনেক পরীক্ষা দিতে হয়েছিলো। শেষ পর্যন্ত 2013 সালে 23 জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক হয়। এ পর্যন্ত ভারতের জাতীয় দলের হয়ে এই হিটম্যান বয় ওয়ানডে ম্যাচ খেলেছেন 214 টি যেখানে তিনি 49.20 গড়ে রান করেন 8,657 ওডিআইতে, তার 127 টি সেঞ্চুরি ও 42 টি হাফ সেঞ্চুরি রয়েছে। ওডিআইতে একদিনের আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ  264  রান করেন শ্রীলঙ্কার বিপক্ষে তার এই রেকট এখন পর্যন্ত কেউ ভাঙতে পারেনি। ওডিআইতে দুর্দান্ত পারফর্ম কড়ায়  ই মার্চ 2013 সালে বাংলাদেশের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। এ পর্যন্ত ইন্ডিয়া জাতীয় দলের হয়ে সর্বমোট টেস্ট ম্যাচ খেলেছেন  27টি যেখানে তিনি 39.63 গড়ে তিনি টেস্টে সর্বমোট 1,585রান করেন। টেস্টে তার 5টি শতক ও 10টি হাফ সেঞ্চুরি রয়েছে, টেস্টে তার সর্বোচ্চ রান 177 রান। রোহিত শর্মা টি-টোয়েন্টিতে অভিষেক  হন 19 সেপ্টেম্বর 2007 সালে ইংল্যান্ডের  বিপক্ষে এ পর্যন্ত তিনি 100 টি আর্ন্তজাতিক টি-20 টি ম্যাচ খেলেছেন 32.37 গড়ে সর্বমোট রান করেন 2,331 রান টি ২০টিতে তার শতক, 4 টি রয়েছে, অর্ধ শতক রয়েছে 17 টি।

রোহিত শর্মার আই পি এল ক্যারিয়ার শুরু:

রোহিত শর্মার আই পি এল ক্যারিয়ার শুরু হয় 2008 সালে ডেকান চার্জাস হয়ে রোহিত শর্মার আই পি এলে অভিষেক হয় এরপর থেকে আই পি এলে তিনি নিয়মিত ভাবে ভালো পারফর্ম  করে চলেছেন। 2011 মুখাশ আম্বানির দলে অথ্যাৎ মুম্বাই ইন্ডিয়ান্সের দলের হয়ে আই পি এল এখন পর্যন্ত খেলে যাচ্ছেন মুম্বাইয়ের হয়ে। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তিনি দূদান্ত পারফর্ম করে চলেছেন, তার নেতৃত্বে। আই পি এলের ইতিহাসে সবোর্চ্চ শিরোপা জয়ি মুম্বাই ইন্ডিয়ান্স । 2013 সালে আই পি এলের শিরোপা জিতে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স এরপর থেকে 2015, 2017 2019, 2020 সালে শিরোপা জিতে নেয়, রোহিত শর্মার নেতৃত্বে।

রোহিত শর্মার গড় রান:

নিচে দেওয়া হল চলুন এক নজরে দেখে নেওয়া যাক —

সিরিয়াল নং ম্যাচ ব্যাটিং গড় শতক অর্ধ শতক সর্বমোট রান সবোচ্চ ইনিংস রান
টেস্ট ২৭ টি ৩৯.৬২ ৫ টি ১০ টি ১,৫৮৫ ১৭৭
ওয়ানডে ২১৪ টি ৪৯.১৮ ২৭ টি ৪২ টি ৮,৬৫৭ ২৬৪
টি ২০টি ১০০ টি ৩২.৩৭ ৪ টি ১৭ টি ২,৩৩১ ১১৮

শেষকথা: পরিশেষে একটি কথা যে, রোহিত শর্মার জীবনি ও ২২ গজের  কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরতে চেষ্টা করেছি আজকের এই পোষ্টে, তবেপরবর্তী সংস্কারে আবারো নতুন তথ্যে এড করা হবে। আর সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *