Skip to content

মাহমুদুল্লাহ রিয়াদের জন্ম, বয়স, ক্যারিয়ার, লাইফস্ট্যাইল, Biography of Mahmudullah riyad

প্রিয় ক্রিকেটভক্তরা, আজকে আমরা এই পোস্টে আলোচনা করব বাংলাদেশ ক্রিকেটের অন্যতম তারকা ফিনিশার বয় মাহমুদুল্লাহ রিয়াদ এর জীবনী ও তার ক্যারিয়ার। বাংলাদেশের ক্রিকেটের এই পোস্টারবয় নামে খ্যাত বাংলাদেশ ক্রিকেটে এখন পর্যন্ত অনেক মনে রাখার ইনিংস উপহার দিয়ে যাচ্ছেন। ফিনিশার হিসেবে বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্লেয়ারদের মধ্যে তিনি হচ্ছেন একমাত্র ফিনিশার তিনি 2018 সালে ত্রিদেশীয় টুনামেন্ট শ্রীলঙ্কায় এক অসাধারণ ফিনিশিং উপহার দিয়েছিলেন। তিনি শ্রীলংকা বিপক্ষে এক বলে ছয় রান এর প্রয়োজন ছিল, বাংলাদেশ দলের ফিনিশার মাহমুদুল্লাহ রিয়াদ সেই ঐতিহাসিক 6 টি মেরে ম্যাচ কে জিতিয়ে ছিল ।তাই এই ফিনিশার বয় মাহমুদুল্লাহ রিয়াদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য তুলে ধরবো আশা করি আপনারা মনোযোগ সহকারে পড়বেন।

মাহমুদুল্লাহ রিয়াদের পরিচয়:

জন্ম: 4 ফেব্রুয়ারি 1986

পূর্ণ নাম মোঃ মাহমুদুল্লাহ রিয়াদ

ডাক নাম: রিয়াদ সাইলেন্ট কিলার

ব্যাটিংয়ের ধরন: ডানহাতি

বোলিংয়ের ধরন: ডানহাতি অফ স্পেন

মাহমুদুল্লাহ রিয়াদের বিবাহ:

মাহমুদুল্লাহ রিয়াদ বিবাহ বন্ধনে আবদ্ধ হন 25 জুন 2011 সালে মাহমুদুল্লাহ রিয়াদ জান্নাতুল কাওসার মিষ্টি কে বিয়ে করে এবং 3 এ জুন 2012 সালে তিনি পুত্র সন্তানের জনক বা জননী হন তারা ।মাহমুদুল্লাহ বিয়ে করেন মানিকগঞ্জের মেয়ে এবং বাংলাদেশের আরেক ক্রিকেটার মুশফিকুর রহিম এর বউয়ের বড় বোনকে বিয়ে করেন মাহমুদুল্লাহ রিয়াদ। মুশফিকুর রহিম বিয়ে করেন মাহমুদুল্লাহ রিয়াদের ছোট শ্যালিকাকে তার নাম হচ্ছে রিফায়াত মুন্ডি ।

মাহমুদুল্লাহ রিয়াদের ক্যারিয়ার:

মাহমুদুল্লাহ রিয়াদের ক্যারিয়ার শুরু হয় অনূর্ধ্ব 17 দল দিয়ে তার ক্যারিয়ারের প্রাথমিক অধ্যায়ে সূচনা করেন ।এর পরে তিনি অনূর্ধ্ব 19 দল এ খেলেছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। সেখানে তিনি দুর্দান্ত পারফর্ম করে তাকে সরাসরি বাংলাদেশ জাতীয় দলে  ডাক পায় মাহমুদুল্লাহ রিয়াদের ওডিআইতে অভিষেক হয় 2007 সালে জুলাই মাসে শ্রীলংকার সাথে তার ওডিআইতে অভিষেক হয়। এছাড়াও 2007 সালে আইসিসি বিশ্ব প্রতিযোগিতায় বাংলাদেশ স্কোয়াডের জন্য তাকে দলে নেয়া হয়েছে। ঠিক তার দুই বছর পরে 9 জুলাই 2009 সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। তারপর থেকে তিনি বাংলাদেশ দলের হয়ে একের পর এক সার্ভিস দিয়ে যাচ্ছে ও কতগুলো গুরুত্বপূর্ণ ম্যাচে ফিনিশার হিসেবে খুবই গুরুত্বপূর্ণ ভাবে ফিনিশার করে থাকেন ।

মাহমুদুল্লাহ রিয়াদের সেরা ইনিংস:

রিয়াদ 2007 সালে ওডিআইতে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত তিনি ওডিআইতে 200 টি ওডিআই ম্যাচ খেলেছেন তার রানের সংখ্যা ওডিআইতে এই ফিনিশার বয়ের 4,469 রান করেন 34.64 গড়ে ওডি আইতে তিনি তিনটি শতক ও তেইশটি অর্ধশতক করেন এই ফিনিশার বয় ওয়ানডেতে তার সবোর্চ্চ রান 128 রান মাহমুদুল্লাহ টেস্ট ম্যাচ খেলেন 50 টি টেস্টে তার রান 2,914 রান করেন 33.49 গড়ে টেস্টে তার সবোচ্চ রান 150 টেস্টে তার পাঁচটি শতক ও ষোলটি অর্ধশতক করেন। তিনি টি20 তে 97 টি ম্যাচ খেলেন,  টি20  তে তার সর্বমোট রান 2001 রান করেন 23.82 গড়ে, টি20 তে তার কোন শতক নেই আছে অর্ধশতক ছয়টি।

মাহমুদুল্লাহ রিয়াদের সেরা ফিনিশিং:

বর্তমান বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে ফিনিশার বয় মাহমুদুল্লাহ রিয়াদ কে বলা হয়। কারণ তিনি অসংখ্য ম্যাচ ফিনিশার হিসেবে খেলেছিলেন শুধু তাই নয় তিনি অসংখ্য ম্যাচে ফিনিশার হিসেবে খুবই গুরুত্বপূর্ণ পালন করে থাকেন। ফিনিশার বয় তিনি শ্রীলংকায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফি, যেখানে ক্রিকেটের আরেক পরাশক্তি ইন্ডিয়া খেলেছিল। সেই ম্যাচে সেখানে তিনি শ্রীলংকার বিপক্ষে খেলেছিলেন অধিনায়ক হিসেবে সেখানে তিনি ফিনিশার  হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। শেষ বলে 6 রানে দরকার ছিল তিনি সেই 6 টি মেরে দলকে জিতিয়ে ছিলেন এই ফিনিশার বয় মাহমুদুল্লাহ রিয়াদ ।

মাহমুদুল্লাহ রিয়াদের ক্যাপ্টেনসি:

বাংলাদেশ জাতীয় দলের টি-টোয়েন্টিতে মাহমুদুল্লাহ রিয়াদকে টি20 ক্যাপটেন করা হয়, টি-টোয়েন্টিতে ক্যাপ্টেন হিসেবে তিনি খুবই ভালো কারণ তার ভাল ক্যাপ্টেন্সির কারণে বিশ্ব ক্রিকেটে আরেক পরাশক্তি দল অস্ট্রেলিয়া এর বিরুদ্ধে বাংলাদেশ দল টি-টোয়েন্টি খেলেছিল সেখানে বাংলাদেশ দল দুর্দান্ত পারফর্ম করে মাহমুদুল্লাহ রিয়াদ এর নেতৃত্বে এবং দুই এক এ সিরিজ জিতে নেয় মাহমুদুল্লাহ রিয়াদের দল। শুধু তাই নয় এরপর ক্রিকেটের আরেক পরাশক্তি নিউ জিলান্ড তাদের বিরুদ্ধেও ভালো খেলে বাংলাদেশ ক্রিকেট দল মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে দুই এক এ সিরিজ জিতে বাংলাদেশ দল।

মাহমুদুল্লাহ রিয়াদের টেস্ট অবসর:

মাহমুদুল্লাহ রিয়াদ টেস্ট থেকে অবসর নেয় 2021 সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচের সময় বাংলাদেশ টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন, তবে তিনি ওয়ানডে ও টি20 ম্যাচ খেলবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *