Skip to content

গরুর খামার জন্য কিছু পদ্ধতি ও ডিজাইন 2024

  • by

হ্যালো বন্ধুরা আজকে আমরা আবারও কথা বলব গরুর খামার নিয়ে গরু খামার এখন দিন দিন বেড়েই চলছে ।গরুর খামার দিয়ে এখন অনেক লোক জীবিকা নির্বাহ করতেছে শুধু তাই নয় অর্থনৈতিকভাবেও অনেক লাভবান হচ্ছে। কিন্তু তবুও বাংলাদেশের খামার দিয়ে দুধের চাহিদা ও গো মাংসের চাহিদা মিটতেছে না এখনো অনেক দূধ  বিদেশ থেকে আমদানি করতে হয়। তবে আর বেশি দিন লাগবে না বাংলাদেশের দুধ দিয়ে বাংলাদেশের চাহিদা মিটে যাবে আর এই খামার করার জন্য অনেকেই সঠিক নিয়ম জানে না। না জেনেই অনেকে খামার তৈরি করে অনেক টাকা নষ্ট করে ফেলে, সেজন্য খামার তৈরি করার আগে অবশ্যই খামার তৈরি করার সম্পর্কে জানতে হবে।

গরুর খামার সম্পকে কিছু কথা:

দিন দিন বেড়ে চলেছে গরুর খামার আর এই গরুর খামার করার জন্য কিছু পদ্ধতি  আছে আর এই প্দ্ধতী গুলো অনেক খামারি সঠিক নিয়ম টা জানেনা। আর এই সঠিক নিয়ম না জানার কারণে অনেকেই ক্ষতির সম্মুখীন হয় এমনকি গরু অসুস্থ হয়ে পড়ে তাই গরুর খামার দেওয়ার আগে অবশ্যই পরামর্শ নিয়ে খামার তৈরি করতে হবে আজকে আমরা এই আর্টিকেলে চেষ্টা করেছি গরুর খামার করার কিছু ডিজাইন অর্থাৎ প্দ্ধতি।

প্রয়োজনে বুদ্ধি পরামর্শ:

পরামর্শ নেওয়ার জন্য কিছু খামারির মোবাইল নাম্বার দেওয়া হল যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করতে পারেন নিচে নাম্বার গুলো দেওয়া হলো —

আনজারুল ০১৭৩৭৩৪১১০০

আলিনুর রহমান ০১৭১৭৫১৮১৩৩

জামিল ০১৭৭৩১২৭৯২৩

গরু খামার করার জন্য কিছু ডিজাইন:

নিচে দেওয়া হল পর্যায়ক্রমে আপনাদের সুবিধার্থে—

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *