Skip to content

অনলাইনে জমি রেকড যাচাই করার নিয়ম ও পদ্ধতি সেরা আপডেট 2023

  • by
অনলাইনে জমি রেকড যাচাই করার নিয়ম ও পদ্ধতি সেরা আপডেট

অনলাইনে জমি রেকর্ড যাচাই করা নিয়ম পদ্ধতি আপনারা যারা খুজতেছেন, তাহলে আপনার জন্য আমাদের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ সহায়ক হিসেবে কাজ করবে। তাই আপনারা আমাদের এই আর্টিকেল টি স্কিপ না দিয়ে ভালোভাবে পড়ুন। এবং অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম ও প্রদত্তি সংগ্রহ করুন, জমি রেকর্ড একটি গুরুত্বপূর্ণ বিষয় জমি আপনার নামে রেজিস্ট্রেশন করা আছে। কিন্তু রেকর্ড কার নামে আপনি সেটা জানেন না তাহলে আপনাকে জানতে হবে। আসলে রেকর্ড কার নামে হয়েছে সেটা আপনি কে জমি রেজিস্টার অফিস থেকে বের করতে হবে।

আগে এত বেশি ইন্টারনেটের ব্যবস্থা ছিল না একেবারেই নাই বললেই ছিল ইন্টারনেট ব্যবস্থা মানুষ সরকারি অফিস রেজিস্টার অফিসে গিয়ে ভলিউমে জমির রেকর্ড যাচাই করতো তাতে জমি রেকর্ড যাচাই করতে গিয়ে অনেক ঝামেলা পোড়াতে হতো কারণ জমির রেকর্ড অফিসে অনেক খুজে খুজে বের করে দিতে তবে বর্তমান সময়ে এই ডিজিটাল যুগে সবাই সচেতন হওয়ার কারণে এখন আর জমির রেকর্ড বের করার জন্য অফিসে না গেলেও মানুষ অতি সহজেই অনলাইন থেকে জমির রেকর্ড বের করতে পারতেছে

জমি রেকর্ড বের করার নিয়ম

আপনাকে জমির রেকর্ড বের করার আগে জমির রেকর্ড কি সেটা সম্পর্কে আপনাকে ধারণা নিতে হবে, বা ধারণা থাকতে হবে। তা না হলে আপনি জমির রেকর্ড সহজে বের করতে পারবেন না। কারণ ভূমি সংক্রান্ত তথ্যগুলো বেশ জটিল হয়ে থাকে অনেকেই সহজেই বুঝতে পারে না। আবার একটি বিষয়ে অনেকেই হিমশিম খায় বিষয়টি হল রেকর্ড ও খতিয়ান অনেকেই দুটিকে দুই প্রকার ভেবে থাকে। কিন্তু রেকর্ড ও যা খতিয়ান ও তা তাই এই ভিসা সম্পর্কে আপনাকে আগে ধারণা থাকতে হবে। আপনি যদি জমির রেকর্ড বের করতে চান তাহলে আপনাকে জমির দাগ নম্বর ও হালদাগ জমির অবস্থা সম্পর্কে ধারণা থাকতে হবে।

জমি রেকর্ড বের করার নিয়ম অনলাইনে

আপনি আপনার স্মার্টফোনের মাধ্যমে বিয়ে করতে পারেন তবে কম্পিউটার অথবা ল্যাপটপের মাধ্যমে হলে খুব ভালো হয়। সেজন্য আপনাকে অবশ্যই একটি ভাল ইন্টারনেটের ব্যবস্থা করতে হবে, তারপর আপনি এই www.eporcha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে। আমরা নিচে একটি খসড়া নমুনা পিকচার দিচ্ছি এরকম একটি ইন্টার ফেস দেখতে পারবেন তারপর ওখানে থানা, জেলা, মৌজা, ইত্যাদি রকমের বিষয় থাকবে। এবং খতিয়ান কোন ক্যাটাগরির তা সিলেক্ট করতে হবে, এক কথায় আপনার কাছে যা যা তথ্য ছাড়বে তা দিয়ে আপনার ফরম পূরণ করে।

আপনি যে জমির রেকর্ড যাচাই করতে চাচ্ছেন, কার নামে হয়েছে তার জন্য আপনি জমির খতিয়ান নম্বর বসাতে হবে, তারপর খুঁজুন নামক বাটন এ প্রেস করবেন। তাহলে দেখতে পারবেন সাথে সাথে আপনার জমির দাগ নম্বর ও পরিমান সহ সকল তথ্য চলে আসবে। আর যদি আপনি জমি রেকর্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে চান, তাহলে ওইখানে বিস্তারিত তথ্য নামক একটি অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক করলে আপনি জমি রেকর্ড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

শেষ কথা পরিশেষে একটি কথা যে, আপনারা জমি রেকর্ড সম্পর্কে আরও যদি কোন তথ্য জানার থাকে। তাহলে আপনারা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *